ছৈয়দ আলম, কক্সবাজার
প্রকাশিত: ২৫/১০/২০২৪ ৯:০৮ পিএম

যারা বিভিন্ন মানবিক কাজে জীবনের বেশিরভাগ সময় ব্যয় করে মানুষের সেবায় ছুটে চলে সেই মানবিক সদস্যের গর্বিত অভিভাবকদের সম্মাননা দিয়েছে জেলার বৃহত্তর স্বেচ্ছাসেবী সংগঠন কক্সবাজার ব্লাড ডোনার’স সোসাইটি।
শুক্রবার (২৫ অক্টোবর) দিনব্যাপী জেলার বৃহত্তর স্বেচ্ছাসেবী সংগঠন কক্সবাজার ব্লাড ডোনার’স সোসাইটি’র উদ্যোগে সাংস্কৃতিক কেন্দ্রে এই সম্মাননা অনুষ্ঠান সম্পন্ন হয়।
সংগঠনের এডমিন মোজাহিদ আলীর সভাপতিত্বে ও আশরাফুল হাসান রিশাদ এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন-যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মোয়াজ্জেম হোসেন।
এ সময় বিশেষ অতিথি বক্তব্য রাখেন, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারী, কক্সবাজার সরকারি কলেজের ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ উল্লাহ, কক্সবাজার জেলা সদর হাসপাতালের ব্লাড ব্যাংকের মেডিকেল অফিসার ইনচার্জ ডা. রিপন চৌধুরী, কক্সবাজার পৌর ৭নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আশরাফুল হুদা ছিদ্দিকী জামশেদ, জাহেদা আক্তার ও সাংবাদিক ছৈয়দ আলম।
অনুষ্ঠানে বক্তারা বলেন, যদি কাটাতে পারি সামান্য সুইয়ের ভয়, দিতে পারবো মানবতার আসল পরিচয়- ঠিক এই প্রতিপাদ্যকে সামনে রেখে রক্ত সন্ধানি মানুষের পাশে দিন রাত কাজ করে যাচ্ছে ব্লাড ডোনার’স সোসাইটি। মানুষ মানুষের জন্য মনে করে পর্যটন নগরীতে নিজের শরীরের রক্ত দিয়ে অন্যের জীবন বাঁচাতে ব্যস্ত থাকে সোসাইটির সদস্যরা।
গুরুতর বিভিন্ন রোগীর রক্তের প্রয়োজনে ক্লাবে যোগাযোগ করার সাথে সাথেই সোসাইটির কর্মীরা ব্যস্ত হয়ে পড়েন রক্তের ডোনার সংগ্রহের কাজে। প্রায় প্রতিদিনই এই ক্লাব পরিচালনা দায়িত্বে থাকা সদস্যদের ব্যস্ত থাকতে হয় রক্তের ডোনার খোঁজার জন্য।
২০১৫ সালে এ যাত্রা শুরু করে এই সোসাইটি, ইতিমধ্যেই বেশ জনপ্রিয়তা ও মানুষের ভালোবাসা অর্জন করেছে।
অফলাইন আর অনলাইনে সংগঠনের নিজস্ব ভলান্টিয়াররা ২৪ ঘন্টা সেবা প্রদান করে যাচ্ছে। ফ্রীতে রক্ত সংগ্রহের পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মকান্ডেও পিছিয়ে নেই এই সংগঠন।
বক্তারা আরো বলেন, রক্ত দেওয়া শরীরের জন্য কোন ক্ষতিকর দিক নয় রক্তদান করার সঙ্গে সঙ্গে শরীরের মধ্যে অবস্থিত বোন ম্যারো প্রতিদিন ২০০ বিলিয়ন নতুন রক্ত কোষ তৈরি করে। এছাড়া আজকে অন্যের বিপদে রক্তদান করতে এগিয়ে আসলে কালকে নিজের বিপদেও রক্ত পাওয়া যাবে।
এ বিষয়গুলো জনগণের মধ্যে প্রচার করে সবাইকে রক্তদানে উৎসাহিত করা এবং সংগ্রহে সহযোগিতা করে হাজারো মুমূর্ষ রোগীর প্রাণ বাঁচানো এবং সুবিধা বঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো এই সোসাইটির অন্যতম কাজ।
সংগঠনের এডমিন জাহাঙ্গীর আলম জ্যাক ও মোজাহিদ আলী জানান, মুমূর্ষ রোগীদের রক্তের প্রয়োজনে রক্ত সংগ্রহ ছাড়াও কক্সবাজারে বৈশ্বিক যে দুর্যোগগুলো হয় সেখানেও ক্ষতিগ্রস্ত, অসহায়, নিন্মবিত্ত মানুষদের পাশে দাঁড়াতে চায়। সকল পর্যায়ের মানুষের জন্য রক্তের প্রয়োজনে সবসময় ব্লাড ডোনার সোসাইটি র সদস্যরা পাশে থাকবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
পরে অভিভাবকদের সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয়। এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সবাই মেতে উঠে। এতে ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন ইসলামীক শিল্পী ও নাট্যকাররা অনুষ্ঠান পরিচালনা করেন

পাঠকের মতামত

চকরিয়া-পেকুয়ার সাবেক এমপি জাফরের সহযোগী জাহেদ চেয়ারম্যান গ্রেপ্তার

কক্সবাজার-০১ (চকরিয়া-পেকুয়া) আসনের আলোচিত-সমালোচিত সাবেক সংসদ সদস্য জাফর আলমের অন্যতম সহযোগী, উপকূলীয় পেকুয়া উপজেলার টৈটং ...

কক্সবাজারে লেফটেন্যান্ট তানজিম হত্যায় আরও এক ডাকাত ধরলো সেনাবাহিনী

Mকক্সবাজারের চকরিয়ায় ডাকাতি প্রতিরোধ অভিযানে সেনাবাহিনীর লেফটেন্যান্ট তানজিম ছারোয়ার নির্জন (২৩) নিহত হন। এ ঘটনায় ...

থামছে না রোহিঙ্গা অনুপ্রবেশ

নতুন করে রোহিঙ্গা শরণার্থী আশ্রয়ে নীতিগতভাবে পক্ষে নয় অন্তর্বর্তী সরকার। তবুও ঠেকানো যাচ্ছে না অনুপ্রবেশ। ...

নতুন বাংলাদেশে পুরাতন কাউকে ক্ষমতায় দেখতে চাই না-মুহাম্মদ শাহজাহান

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সহকারী সেক্রেটারী জেনারেল মাওলানা মুহাম্মদ শাহজাহান বলেছেন, আওয়ামী লীগ স্বাধীনতা সংগ্রাম থেকে ...

রোহিঙ্গা সংকটে যুক্তরাষ্ট্রের ১২১ মিলিয়ন ডলার অর্থায়ন

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) বাংলাদেশে রোহিঙ্গা সংকট মোকাবিলায় তার মানবিক প্রতিক্রিয়াকে অব্যাহত রাখতে ইউএসএইডের ...